৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১ ডিসেম্বর

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ও লটারির সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৭ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা (দ্বিতীয় থেকে নবম শ্রেণি) ও ২৩ ডিসেম্বর প্রথম শ্রেণির লটারি অনুষ্ঠিত হবে। আগামী ১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

বুধবার (২৪ সেপ্টেবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তি নীতিমালা সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভার প্রধান মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ‘সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ ডিসেম্বর থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হবে। ১৩ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তি ফরম পাওয়া যাবে। ভর্তি ফরমের দাম ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ মাউশিতে এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে।’

সভা সূত্রে জানা গেছে, টেলিকট মোবাইলের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হবে। ২৩ ডিসেম্বর প্রথম শ্রেণির ভর্তি লটারি আয়োজন করা হবে। সেদিন বিকালে ফলাফল প্রকাশ করা হবে। দ্বিতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। ৩০ ডিসেম্বর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

গতবারের মতো এবারও মহানগরের ৩৫টি সরকারি বিদ্যালয়কে ‘এ’, ‘বি’ ও ‘সি’Í এই তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে ১৩টি বিদ্যালয়ে ১৭ ডিসেম্বর, ’বি’ ক্যাটাগরিতে ১২টি বিদ্যালয়ে ১৮ ডিসেম্বর এবং ‘সি’ ক্যাটাগরিতে ১২টি বিদ্যালয়ে ১৯ ডিসেম্বর ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালার খসড়া চূড়ান্ত

বেসরকারি স্কুল অথবা স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির খসড়া নীতিমালা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা অধিদফতরে এ নীতিমালা চাওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাপঞ্জি অনুযায়ী স্কুলের বার্ষিক পরীক্ষা ১৮ ডিসেম্বর এবং কলেজের পরীক্ষা ৩ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা রয়েছে। তবে নির্বাচনের কারণে এ পরীক্ষা আগেই নেওয়া শুরু করবে স্কুলগুলো। শিক্ষা অধিদফতর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমন নির্দেশনা দিতে পারে বলে সূত্র জানিয়েছে।

অধিদফতর থেকে ২০১৯ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুল অথবা স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-১৮-এর খসড়া নীতিমালা মন্ত্রণালয়ে পাঠানোর পর সেটি চূড়ান্ত করা হবে।

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ