২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সফর, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

রক্ষা পাবে না খাশোগির খুনিরা : হুঁশিয়ারি এরদোয়ানের

সাংবাদিক জামাল খাশোগির খুনিরা ন্যায় বিচার থেকে পালাতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রখ্যাত এই সাংবাদিকের হত্যাকাণ্ডের ঘটনায় রিয়াদের ওপর অব্যাহত বৈশ্বিক চাপের মাঝে বুধবার তিনি এ হুঁশিয়ারি দেন।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সৌদি আরব চলতি মাসে তুরস্কে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা ‘সবচেয়ে বাজেভাবে ধামাচাপা’ দিতে চেয়েছিল। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ২১ সৌদি নাগরিককে চিহ্নিত করার পর তাদের মার্কিন ভিসা বাতিল করা হয়েছে।

আঙ্কারায় দেয়া এক বক্তৃতায় তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, আমরা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবপক্ষ; যারা এই হত্যার নির্দেশ দিয়েছে, যারা বাস্তবায়ন করেছে, তাদের সকলকে বিচারের মুখোমুখি করতে দৃঢ় প্রতিজ্ঞ। কেউ এই ন্যায় বিচার থেকে রেহাই পাবে না।

তিনি বলেন, রিয়াদ এবং পশ্চিমা বিশ্বের সঙ্গে যাদের সম্পর্ক রয়েছে; তাদের কিছু কিছু মানুষ এই হত্যাকাণ্ড নিয়ে আমাকে তথ্য-উপাত্ত দিতে অস্বস্তি প্রকাশ করেছে। এরদোয়ান বলেন, এই হত্যাকাণ্ডের অন্ধকার দিক তুলে আনতে আমাদের অংশীদারদের সঙ্গে স্বচ্ছভাবে নতুন নতুন প্রমাণ ভাগাভাগি করবো।

এর আগে মঙ্গলবার তুরস্কের এই প্রেসিডেন্ট প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির খুনের সঙ্গে জড়িত একেবারে নিচ থেকে উপর মহলের যারা জড়িত তাদের ব্যাপারে তদন্তে রিয়াদের প্রতি আহ্বান জানান। এদিকে, জামাল খাশোগি হত্যাকাণ্ড তদন্ত করতে ইতোমধ্যে তুরস্কে পৌঁছেছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক গীনা হ্যাস্পেল।

সিআইএ পরিচালকের তুরস্ক সফরের সঙ্গে সংশ্লিষ্ট অন্তত চারটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, খাশোগিকে নির্যাতন ও হত্যার অডিও রেকর্ড শুনতে চেয়েছেন গীনা হ্যাস্পেল। রাজপরিবারের সমালোচক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে

সৌদি সংস্কারক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা আছে কি-না তা নিয়ে প্রশ্ন তুলতে পারেন সিআইএ পরিচালক। ইতোমধ্যে কয়েকজন মার্কিন সংসদ সদস্য খাশোগি হত্যায় যুবরাজ জড়িত থাকতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেছেন।

অন্যদিকে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে শুরু থেকে সাংঘর্ষিক তথ্য দিয়ে আসছে সৌদি আরব। শুরুতে এই হত্যার ব্যাপারে সৌদি আরব কিছুই জানে না বলে জানায়। পরবর্তীতে বৈশ্বিক চাপের মুখে গত ২ অক্টোবর তুরস্কে সৌদি কনস্যুলেটে সংবাদিক খাশোগি মারামারিতে নিহত হয়েছেন বলে জানায় রিয়াদ।

এদিকে, বুধবার সৌদি আরবের আঞ্চলিক চিরপ্রতিদ্বন্দ্বী ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন সুরক্ষা ছাড়া খাশোগিকে হত্যা করতে পারে না সৌদি আরব।

সূত্র : রয়টার্স।

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ