৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

রংপুর এক্সপ্রেস দুর্ঘটনা: ২ তদন্ত কমিটি উল্লাপাড়ায়

মাদারল্যান্ড নিউজ ডেস্ক: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ আটটি বগি লাইনচ্যুত ও আগুণের ঘটনা তদন্ত শুরু করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে এবং জেলা প্রশাসনের দু’টি তদন্ত কমিটি। আজ সোমবার সকালে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদের নেতৃত্বে জেলা প্রশাসনের গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেন। এ কমিটির অন্য সদস্যরা হলেন- উল্লাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান, সহকারী পুলিশ সুপার (উল্লাপাড়া সার্কেল) গোলাম রহমান, সিরাজগঞ্জ জিআরপি থানার ওসি আকতার হোসেন ও পশ্চিমাঞ্চল রেলওয়ের (পাকশী) সহকারী প্রকৌশলী শিপন আলী। কমিটি প্রধান ফিরোজ মাহমুদ বলেন, ওইদিন কেন দুর্ঘটনাটি ঘটলো, সে বিষয়টি উৎঘাটন করতে আমরা তদন্ত শুরু করেছি। তদন্ত শেষ করে বৃহস্পতিবারের মধ্যে প্রতিবেদন জমা দেয়া হবে। সেখানে বিস্তারিত উল্লেখ্য করা হবে। প্রায় একই সময়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলামের নেতৃত্বে চার সদস্যের আরও একটি তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেন। কমিটির অন্য সদস্যরা হলেন- পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহীর প্রধান মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মৃণাল কান্তি বনিক, প্রধান প্রকৌশলী আল ফাত্তা মাসউদুর রহমান ও চীফ সিগন্যাল এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ার সুশীল কুমার হালদার।
উভয় কমিটির সদস্যরা ক্ষতিগ্রস্ত রেললাইন, বগি ও ইঞ্জিন ঘুরে দেখেন এবং উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য গ্রহণ করেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি উল্লাপাড়া রেলওয়ে স্টেশন এলাকা অতিক্রম করার সময় ট্রেনটির ইঞ্জিন ও আটটি বগি লাইনচ্যুত হয়। ঘটনার সময় ট্রেনের ইঞ্জিন ও তিনটি বগিতে আগুন ধরে যায়। এ দুর্ঘটনায় তেমন কোন হতাহতের ঘটনা ঘটেনি। ঘটনার পরই রেল মন্ত্রণালয়, পশ্চিমাঞ্চল রেলওয়ে রাজশাহী, পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী ও জেলা প্রশাসনের পক্ষ থেকে ৪টি তদন্ত কমিটি গঠন করা হয়। কোন কমিটি এখনও প্রতিবেদন জমা দেয়নি। ঘটনার পরদিন (শুক্রবার) রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ঘটনাস্থল পরিদর্শন করে বলেছেন, ট্রেন লাইনচ্যুত হয়ে অগ্নিকান্ডের পিছনে নাশকতা আছে কিনা তা খতিয়ে দেখা হবে।

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ