৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

বরেন্দ্র এলাকায় ধান কাটা শুরু।

মো: জাহিদ হাসান:: রাজশাহীর তানোর উপজেলার বরেন্দ্র অঞ্চলে ধান কাটা শুরু হয়েছে। এই ধান কাটা চলবে প্রায় এক মাস ।

চাষীরা মুলত এখন ধান কাটার ব্যস্ততার মধ্য দিয়ে সারাদিন পার করছে । সকাল হলেই চাষীরা ধান কাটার জন্য হাতে কাস্তে আর রোদ থেকে একটু রেহায় পাবার জন্য মাথায় মাথল নিয়ে মাঠে বেরিয়ে পড়ে ধান কাটার জন্য । সরজমিনে গিয়ে দেখা যায় চাষীরা সকালের খাবার টাও ধান কাটার মাঠেই আহার করছে।

সরজমিনে গিয়ে আরো লক্ষ করা যায় রাজশাহীর তানোর উপজেলার চাকইট, চৌরখৈর, বাড়িগাঁ, সালবাড়ি সহ আশে পাশে চাষাবাদ বোরা জামিতে ৫১ এবং বাসা-স্বর্ণা ধান অধিক হারে আবাদ করা হয়েছে । ফলন বাম্পার হওয়া স্বর্তেও কৃষকরা সন্তুসজনক না ।

এ বিষয়ে জানতে চাইলে জমির মালিক মো: জুয়েল রানা বলেন ফলন হয়ে লাভ নেই কারন বৃষ্টি নেই আমাদের দিকে অতিরিক্ত খরা, বিঘা প্রতি চার থেকে পাঁচ হাজার টাকা লোকসান এইবার ধানের দাম নেই গতবার মন প্রতি ধানের দাম ছিল ৯০০ থেকে হাজার আর এইবার বাজার মুল্য ৪০০ থেকে ৫০০ টাকা মাত্র।

চাষীরা বলেন ফলন অনেক ভালো হয়েও লোকসানের মুখে পড়তে হবে আমাদের কারন যে হারে টাকা ব্যায় করে ধান আবাদ করা হয়েছে সে হারে বাজারে ধানের মুল্য নেই বল্লেই চলে ভালো ফলন এর জন্য অধিক টাকা ব্যয় করেছি বৃষ্টি না থাকায় অধিক সেচ দিয়েছি যার জন্য ফলন ভালো পেয়েছি কিন্তু বাজারে ধানের দাম নেই ।

বরেন্দ্র অঞ্চলের চাষীরা হাজারো চিন্তা মাথায় নিয়ে ধান কাটার মধ্য দিয়ে সময় পার করছে তারা আশা করে বাজার-দর একটু ভালো হলে লাভের মুখ দেখা যাবে শত কষ্টের আশা অনুরূপ ফল পাওয়া যাবে।

প্রকাশিত: মাদারল্যান্ড ডেস্ক

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ