২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সফর, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

তানোরে সেচ মটারের সমস্যা সমাধানে কৃষকের পাশে জনপ্রিয় যুবলীগ নেতা ময়না: মাদারল‍্যান্ড নিউজ


প্রকাশিত: মাহবুব আলম জুয়েল,(সম্পাদক)

আলিফ হোসেন: রাজশাহীর তানোর উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী, তানোর উপজেলা যুবলীগের সভাপতি ও কলমা ইউপির দুই বারের নির্বাচিত চেয়ারম্যান জননেতা লুৎফর হায়দার রশিদ ময়না এবার কৃষকদের সেচ নিয়ে দুঃখ-দুর্দশা লাঘবে বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে কৃষকের পাশে দাঁড়িয়েছেন। ফলে এলাকার কৃষকদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। স্থানীয় এক জন রাজনৈতিক নেতা বা জনপ্রতিনিধি কতটা রাজনৈতিক দূরদর্শী সম্পন্ন এবং কর্মী-জনবান্ধব হলেই কেবলমাত্র এমন উদ্যোগ নিতে পারেন ও কেনো তাকে তানোর আওয়ামী লীগের রাজনীতিতে জীবন্ত কিংবদন্তী বলা হয় ময়না তার কাজের মাধ্যমে প্রমাণ দিয়েছে।
জানা গেছে, তানোরের প্রচন্ড খরাপ্রবণ এলাকার অর্ন্তভুক্ত কলমা ইউপির কৃষকদের দীর্ঘদিনের দাবী ছিল স্থানীয়ভাবে সেচ নীতিমালা প্রণয়নের মাধ্যমে কৃষকদের সেচ সুবিধার আওতায় নিয়ে আশার। কারণ সেচ যন্ত্র মালিকগণ কৃষকদের জিম্মি করে তাদের খেয়াল-খুশিমত সেচ চার্জ আদায় করতেন। আর সেচ চার্জ পরিশোধ করতে গিয়ে কৃষকের লাভের গুড় পিঁপড়ায় খেতো। কৃষকদের এমন দুঃথ-দুর্দশনার বিষয়টি বিবেচনা করে কলমা ইউপি চেয়ারম্যান ময়না ব্যক্তিগত উদ্যোগ তার ইউনিয়নের সকল সেচ মটর (এসটিডাব্লিউ) মালিক ও কৃষকদের নিয়ে আলোচনা (বৈঠক) করে সেচচার্জ নির্ধারণ করে দিয়েছেন। প্রতি ঘন্টা ৭০ টাকা এবং স্কীম দুই হাজার টাকা এর বেশী টাকা কেউ নিতে পারবেন না। অথচ আগে প্রতি ঘন্টা ১২০ টাকা ও স্কীম ৪ হাজার টাকা পর্যন্ত নেয়া হয়েছে কৃষকের কাছে খেকে। এদিকে এই উদ্যোগ নেয়ায় কৃষক পরিবারের মধ্যে এখন রীতিমত উৎসবের আমেজ বিরাজ করছে।
খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের ২৪ জানুয়ারী বৃহ¯প্রতিবার কলমা ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নার উদ্যোগে ইউপি চত্ত্বরে ইউপির সকল সেচ মটর মালিক ও কৃষকের নিয়ে বৈঠক আয়োজন করা হয়। উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন তানোর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি খাদেমুন নবী বাবু চৌধূরী, কলমা ইউপি আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন, সহসভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আহসান হাবিব রওশন, মোর্শেদুণ মোমেনিন রিয়াদ, তানভির রেজা প্রমূখ। বৈঠকে উপস্থিত সেচ মটর মালিক ও কৃষকদের সঙ্গে আলোচনা করে উভয় পরে সম্মতিতে উল্লেখিত সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও বলা হয় বিএমডিএ’র গভীর নলকুপ কৃষকের স্বার্থে স্থাপন করা হয়েছে তাই কৃষকের মতামতে অপারেটর নিয়োগ অথবা সমিতির মাধ্যমে পরিচালনা করার সিদ্ধান্ত দেয়া হয়।

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ