৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

এনআইডি ছাড়াও ইভিএমে ভোট দেয়া যাবে

উন্নত মানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকলেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেয়া যাবে। ভোটার তালিকায় নাম থাকলেই তিনি ভোট দিতে পারবেন বলে জানিয়েছেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক যুগ্ম-সচিব মো. আবদুল বাতেন।

বুধবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। আবদুল বাতেন বলেন, এনআইডির সঙ্গে ভোট দেয়ার কোনো সম্পর্ক নেই। কমিশন ভোট দেয়ার ক্ষেত্রে এনআইডি থাকা বাধ্যতামূলক করেনি। ৯ কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড এবং যারা এখনও কোনো কার্ড পায়নি এমন ৯৩ লাখ নাগরিকের হাতে লেমিনেটেড কার্ড বিতরণের কাজ চলছে।

তিনি বলেন, ইভিএমে তিনটি উপায়ে একজন ভোটারকে শনাক্ত করা যাবে। এগুলো হলো- ফিঙ্গার প্রিন্ট, এনআইডি নম্বর ও ভোটার নম্বর। ভোটার শনাক্ত হওয়ার পর তার জন্য একটি ব্যালট পেপার তৈরি হবে। সেখানে যেই প্রতীকে সংশ্লিষ্ট ব্যক্তি ভোট দিতে চান, সেটিতে চাপ দিয়ে কনফার্ম বাটনে চাপ দিলে তার ভোট দেয়া সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, আগামী ২৭ অক্টোবর ৮টি (খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও কুমিল্লা) আঞ্চলে এবং ১২ ও ১৩ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ইভিএম মেলা অনুষ্ঠিত হবে।

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ