৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
www.motherlandnewsbd.com

একনেকে ২১ প্রকল্প অনুমোদন আসামিকে কারাগারে রেখে অনলাইনেই বিচার

দেশের প্রতিটি কারাগারে একটি করে আদালত কক্ষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে আসামিদেরকে সরাসরি আদালতে না এনেও বিচার করা যাবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় মোট ২১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় হবে ১৯ হাজার ৭৭৮ কোটি ৭৩ লাখ টাকা।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধানমন্ত্রীর কয়েকটি নির্দেশনা তুলে ধরেন। বলেন, ‘যেহেতু আমরা এখন ডিজিটাল যুগে। সেজন্য মামলা পরিচালনার সুবিধায় দেশের প্রতিটি জেলখানায় একটা করে কোর্টরুম করার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রী।’

কারণ ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, ‘মামলা চলাকালীন সময় ফিজিক্যালি কারও সমস্যা থাকলে যেন জেলে রেখেই পরিচালনা করা যায়, সে জন্য এই চিন্তা। জেলখানায় একটা কোর্টরুম থাকলে সেখানে মামলা পরিচালনা করা যাবে।’

মন্ত্রী বলেন, সভায় ৬২৫ কোটি টাকা ব্যয়ে ‘কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুনঃনির্মাণ’ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। তিনি বলেন, প্রতিটি জেলখানায় একটি করে কোর্টরুম রাখতে হবে। আসামিদের ফিজিক্যালি কোর্টে না এনে যাতে এখানে মামলা পরিচালনা করা যায়।’

হাইকোর্ট থেকে জেলার মামলাগুলো যেন পরিচালনা করা যায় সেজন্য আলাদাভাবে জেলা অনুযায়ী সুনির্দিষ্ট প্রকল্প নেয়ার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শীতকালে অতিথি পাখি দেখতে গেলে দর্শনার্থীদের জন্য টিকিটের ব্যব¯’া করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বিদেশে এমন পদ্ধতি আছে বলে জানান তিনি।

প্রতিটি নগরের জন্য মহাপরিকল্পনা করার জন্যও প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এ মাস্টারপ্লানে নগরের উন্নয়নসহ বিস্তারিত পরিকল্পনা দেয়া থাকবে।’

ঢাকা সিলেট মহাসড়ক চারলেন প্রকল্পে সায়

বৈঠকে ঢাকার কাঁচপুর থেকে সিলেট-তামাবিল মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং উভয় পাশ্বে সার্ভিস লেন নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ ধরা হয়েছে তিন হাজার ৮৮৫ কোটি ৭২ লাখ টাকা।

কেরানীহাট-বান্দরবান জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণে খরচ ধরা হয়েছে ২৩৫ কোটি টাকা।

বৈঠকে যেসব প্রকল্প অনুমোদন দেয়া হয় তার মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১৭ হাজার ৩১৬ কোটি ৯৩ লাখ টাকা। সং¯’ার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ২৩৩ কোটি ৯৩ লাখ টাকা। আর প্রকল্প সহায়তা হিসেবে আসবে দুই হাজার ২২৭ কোটি ৮৭ লাখ টাকা।

এর বাইরে কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুনঃনির্মাণ,এটি বাস্তবায়নে খরচ হবে ৬২৪ কোটি ৯৮ লাখ টাকা।

৩৫টি ড্রেজার ও সহায়ক জলযান সংগ্রহসহ আনুষাঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ খরচ হবে চার হাজার ৪৮৯ কোটি টাকা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ক্ষতিগ্রস্ত সড়ক পুনর্বাসনসহ নর্দমা ও ফুটপাত উন্নয়নে খরচ হবে ৭৭৪ কোটি ৬৬ লাখ টাকা।

বরিশাল শহরের জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন প্রোগ্রামে খরচ হবে ১৩০ কোটি টাকা।

সৌর বেস স্টেশন ¯’াপনের মাধ্যমে দূর্গম ও প্রত্যন্ত অঞ্চলে টেলিটক নেটওয়ার্ক কভারেজ শক্তিশালীকরণে ব্যয় হবে ৪০৬ কোটি টাকা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নে খরচ এক হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প খরচ হবে ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকা।

সরকারি কর্মকমিশন সচিবালয়ের সাতটি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধিকরেণ খরচ হবে ১২৬ কোটি ৯০ লাখ টাকা।

সিপিজিসিবিএল-সুমিতোমো ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ¯’াপনের লক্ষ্যে ভূমি অধিগ্রহণ ও আনুষাঙ্গিক কার্যক্রমে খরচ হবে এক হাজার ২৭০ কোটি টাকা।

পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র সংযোগ সড়ক ও আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণে খরচ হবে ২৫০ কোটি ৬২ লাখ টাকা।

এস্টাবলিস্টমেন্ট অব থ্রি হ্যান্ডলুম সার্ভিস সেন্টারস ইন ডিফারেন্ট লুম ইনটেনসিভ এরিয়া প্রকল্প খরচ ধরা হয়েছে ৮৮ কোটি ৮০ লাখ টাকা।

বাংলাদেশ তাঁত শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউট নরসিংদী এর আধুনিকায়ন ও অবকাঠামোগত সম্প্রসারণ, খরচ ৬০ কোটি ১৫ লাখ টাকা।

এর বাইরে বৃহত্তর ময়মনসিংহ অবকাঠামো উন্নয়নে খরচ ধরা হয়েছে ৬৯০ কোটি টাকা। গড়াই নদী ড্রেজিং ও তীর সংরক্ষণ, খরচ ৫৯১ কোটি ৫৮ লাখ টাকা।

চাঁদপুর সেচ প্রকল্পের চর-বাগাদী পাম্প হাউজ ও হাজিমারা রেগুলেটর পুনর্বাসন, খরচ ১১৭ কোটি ৪৬ লাখ টাকা। রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন খরচ ধরা হয়েছে ৩২১ কোটি ২২ লাখ টাকা।

মহিষ উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) খরচ ধরা হয়েছে ১৬২ কোটি ৯৩ লাখ টাকা।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রম জরুরি সহায়তায় খরচ হবে ৫৫৮ কোটি ৩৩ লাখ টাকা।

Share Button


     এই ক্যাটাগরির আরো সংবাদ